পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদি রূপ ফিরিয়ে আনা হবে --সাংস্কৃতিক মন্ত্রী কে এম খালিদ - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদি রূপ ফিরিয়ে আনা হবে --সাংস্কৃতিক মন্ত্রী কে এম খালিদ



পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদি রূপ ফিরিয়ে আনা হবে --সাংস্কৃতিক মন্ত্রী কে এম খালিদ

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদি রূপ ফিরিয়ে আনা হবে। পানাম নগরের সংস্কার ও সংরক্ষণের উদ্দেশ্যে গবেষণামূলক পাইলটিং কাজের অংশ হিসেবে ১৩ নং ভবনটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বিশেষজ্ঞ প্রত্নতত্ত্ববিদদের দ্বারা সংরক্ষণ কাজ শুরু করা হল। পাইলটিং কাজটি সফল হলে দেশ-বিদেশের খ্যাতনামা প্রত্নতত্ত্বববিদগণ এটিকে আদর্শ হিসেবে বিবেচনা করলে পর্যায়ক্রমে পানাম নগরের অন্যান্য ভবন গুলো সংস্কার-সংরক্ষণের আওতায় নিয়ে আনা হবে।

সোমবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে প্রত্নতত্ত্ব অধিদপ্তর আয়োজিত পানাম নগরের ১৩ নং ভবনের গবেষণামূলক পাইলটিং কাজের  উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে সাংস্কৃতিক মন্ত্রী কে এম খালিদ এমপি এসব কথা বলেন। 

পাইলটিং কাজের উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়া, প্রত্নতত্ত্ববিদ ও এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ডিন অধ্যাপক আবু সাইদ, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগের আঞ্চলিক পরিচালক রাখী রায়, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আতিকুল ইসলাম,নারায়ণগন্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব মাহফুজর রহমান কালাম, নারায়ণগন্জ জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম,সন্মানদী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শাহাবুদ্দিন সাবুসহ স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মী ও পানাম নগরীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পানাম নগরের ভবনগুলোর পূর্ণাঙ্গ সংস্কার সংরক্ষণ কাজ করার নিমিত্ত ১৩ নং ভবনকে পাইলটিং করে বিশেষজ্ঞদের মতামত নিয়ে সেই মোতাবেক সম্পূর্ণ পানাম নগরী কনজারভেশন করার জন্য এ পাইলটিং কাজ হাতে নেয়া হয়েছে। সরকারের নিয়মিত রাজস্ব খাত থেকে এ পাইলটিং কাজটি সম্পূর্ণ করা হবে। চলতি ২০২০-২১ অর্থবছরে পানাম নগরের এ ভবনটিতে গবেষণামূলক পাইলটিং কাজের প্রাথমিক কাজ হিসেবে ইতোমধ্যে ডিজিটাল ড্রইং ডকুমেন্টেশন, লোড বেয়ারিং ক্যাপাসিটি টেস্ট, এরিয়াল সার্ভে, প্লিন্থ লেবেল খননের কাজ সম্পূর্ন হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭