প্রতিক্ষণ যুব ফাউন্ডেশন রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলা ৫০০ গাছ বৃক্ষরোপন - আজকের সংবাদ

সদ্য পাওয়া

Home Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

Post Top Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭

রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

প্রতিক্ষণ যুব ফাউন্ডেশন রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলা ৫০০ গাছ বৃক্ষরোপন


এমএনএ আজাদ
: প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ, প্রতিক্ষণ যুব ফাউন্ডেশন (যুউঅ ১০০)'র উদ্যোগে রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় ৫০০ টি চাম্বল গাছ রোপণ করা হয়েছে।

২৮ সেপ্টেম্বর শনিবার বিকাল সাড়ে ৪ টায় বৃক্ষ রোপণ কর্মসূচী উদ্বোধন করেন, প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি আল সাজিদুল ইসলাম।

রাজশাহী জেলা প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ আহ্বায়ক, নন্দলগাছী ডিগ্রী কলেজ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান'র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার, মো. আবুল হায়াত।

বিশেষ অতিথি ছিলেন, নাটোর মঞ্জিলপুকুর কর্মাশিয়াল কলেজ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহজাহান আলী। 

ব্যবস্থাপনায় ছিলেন, মো. রহমত আলী, সদস্য সচিব, প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ, রাজশাহী জেলা এবং মো. আল আমিন, আহ্বায়ক, প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ, গোদাগাড়ী উপজেলা।

প্রতিক্ষণ যুব ফাউন্ডেশন এর ১৬তম বছরে পথ চলায় কিছু কার্যক্রম সমূহ :

রক্তদাতা প্রায় ৩৬ হাজার,বিনামূল্যে স্বেচ্ছায় রক্তদান ৫২,৮৭৯ ব্যাগ, ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ২৬,৯৬৩ জন,৬৪ জেলায় বৃক্ষরোপণ ১৯,৭৮৪ টি,টিউবওয়েল স্থাপন ১৪ টি,সেলাই মেশিন বিতরণ ২৪ টি, হুইলচেয়ার বিতরণ ১৯ টি।

নিন্ম আয়ের এবং শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র ও কম্বল বিতরণ ৫,৯৮৭ টি।ফ্রি চিকিৎসা সেবা প্রদান ১,৭৮৬ জন,ফ্রি চোখের ছানি অপারেশন ২৩৪ জন,ফ্রি চক্ষু পরীক্ষা ৩,৭৯১ জন।ঈদ সামগ্রী বিতরণ ৩,৭৫৩ জন।

বন্যা কবলিত মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ২০১৭ সালে দিনাজপুর জেলার বিরল উপজেলায় ৪৫০ টি ২০২১ সুনামগঞ্জ ১৮০টি, সাতক্ষীরা ১৬০ টি, সিরাজগঞ্জ ১৭৫ টি, ঢাকা ৩৮৭টি এবং ২০২২ ভয়াবহ সিলেটের বন্যায় সুনামগঞ্জ এর ধিরাই উপজেলায় ৩৬৭ এবং ২০২৪ সালের যুব উন্নয়ন অধিদপ্তর ও বিভিন্ন যুব সংগঠন অর্থায়নে ফেনী জেলায় ২০০টি পরিবারে এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

করোনা কালিনী সময়ে ত্রাণ/খাদ্য সামগ্রী বিতরণ- ১,৯৮৭ টি পরিবার, ইফতার সামগ্রী বিতরণ ২,৯৭৮ টি পরিবার, মাস্ক বিতরণ ৯,৭৬৫ জন, পাকা টয়লেট স্থাপন, অসহায় ও রোগাক্রান্ত মানুষের মাঝে আর্থিক সহায়তা প্রদান ৩০৪ জন। গরীব ও মেধাবী ছাত্র- ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদান এবং বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ ৩,৯২৭ জন। সুবিধা বঞ্চিত ও পথ শিশুদের স্কুল পরিচালনা ৩ টি তরুণ নেতৃত্ব বিকাশে লিডারশিপ ভার্চুয়াল ট্রেনিং প্রায় ১১ হাজার ৫০০ জন।

ফ্রী কম্পিউটার প্রশিক্ষণ প্রদান ২ ৭৯১ জন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৫০ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ এবং বিভিন্ন ট্রেডে যুব ও বয়স্কদের প্রশিক্ষণ ৭৩৮ জনকে প্রদান করা হয়। বয়স্ক শিক্ষা প্রদান ৩১৭ জন, গুণীজন সংবর্ধনা ২৩৯ জন, রক্তদাতা সংবর্ধনা ৬৮৫ জন, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ৭৫০ জন। 

নৈতিকতার অবক্ষয় রোধে জনসচেতনতা করণীয় শীর্ষক আলোচনা ৯,৪৫০ জন। 

এছাড়াও মাদক বিরোধী প্রচারণা ও সচেতনতা বৃদ্ধি করা। বাল্যবিবাহ প্রতিরোধ করা। বিদ্যুৎ, গ্যাস এবং পানির অবচয় রোধে করনিও প্রচারনা, রক্তদান সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এডিস মশার বংশবৃদ্ধি রোধে করনিও সচেতনতা কর্মসূচি বাস্তবায়ন করা। অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে নিয়মিত বিশ্বব্যাপি বিভিন্ন সেবা সমূহ পৌঁছিয়ে দেওয়া হচ্ছে।

২০০৯ সালের ১ জুন কোয়ান্টাম ফাউন্ডেশন এর মাধ্যমে ১৪ ব্যাগ স্বেচ্ছায় রক্তদানের মধ্য দিয়ে শুরু হয় প্রতিক্ষণ যুব ফাউন্ডেশন এর পথচলা। 

আপনারা জেনে আনন্দিত হবেন যে, সামাজিক, স্বেচ্ছাসেবী ও উন্নয়নমূলক সংগঠন আর্ত মানবতার সেবায় নিয়োজিত প্রতিক্ষণ আদর্শ সমাজ গড়ার প্রত্যয়ে মুমূর্ষুদের জীবন বাঁচাতে রক্তযোদ্ধা আল সাজিদুল ইসলাম দুলাল সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া যুবদের নিয়ে। দূর দৃষ্টি ও সৃজনশীল প্রতিভায় প্রতিক্ষণ সমৃদ্ধ করেছেন, একটি স্বেচ্ছায় রক্তদান সামাজিক প্রতিষ্ঠান হিসেবে। সংগঠনটির মূল লক্ষ্য হচ্ছে সমাজের বিভিন্ন পেশাজীবিদের মধ্যে বন্ধুত্ব, সমঝোতা ও সহযোগিতার মাধ্যমে মানবতার সেবায় আত্মনিয়োগ ঘটানো, দায়িত্বশীল সংগঠক, পারিবারিক সু-সম্পর্কের উন্নতি, স্বেচ্ছায় রক্তদান, রক্তদাতা তৈরী, তরুণ নেতৃত্বের বিকাশ,শিক্ষা আবাসন উন্নত প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করার সহ আন্তঃ ব্যক্তিক সুসম্পর্ক বজায় রাখার পাশা-পাশি কর্মতৎপরতা, সৌহার্দ্যপূর্ণ সামাজিক সুসম্পর্ক ও আন্তর্জাতিক সম্পর্ক তৈরী করাই হচ্ছে এই সংগঠনের মূল লক্ষ্য। বর্তমানে সামাজিক মূল্যবোধের অবক্ষয়ে জর্জরিত দেশের ক্লান্তিলগ্নে প্রতিক্ষণ এর সদস্যগণ নিজ ব্যক্তিত্বের বিকাশ, জ্ঞান, কর্মদক্ষতা ও নেতৃত্ব সৃষ্টির কাজে আত্ব নিয়োগ করে একটি সুখী ও সমৃদ্ধ উন্নত রাষ্ট্র গড়ার লক্ষ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাচ্ছে। কোন সমাজ বা দেশের প্রয়োজন অনুযায়ী উন্নয়ন ঘটাতে না পারার কারণ অনুসন্ধান করলে দেখা যাবে সেখানে অবশ্যই দক্ষ ও সৎ নেতৃত্বের অভাব রয়েছে। ভবিষ্যতে এই শূন্যস্থান গুলো পূরন করবে আজকের এই প্রতিক্ষণের সদস্যরাই। যে সাহায্য করে আনন্দ পায়, তাকে না পাওয়ার বেদনা স্পর্শ করে না। বেশির ভাগ সময় নিজের বা পরিবারের ভাবনায় ব্যস্ততার পরও দেশ, সমাজ এবং মানুষের সেবা করাই প্রতিক্ষণের কর্তব্য। বর্তমানে দেশের প্রায় প্রতিটি জেলা, উপজেলা ও বিভাগীয় কমিটি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ছাড়াও সেলাই মেশিন বিতরণ, টিউবয়েল স্থাপন, দরিদ্র অসহায় শিশুদের শিক্ষা স্কলারশিপ ঘরবাড়ি নির্মাণ, উন্নত যুব প্রশিক্ষণ, করোনা ও বন্যয় ক্ষতিগ্রস্তদের ত্রান বিতরণ,বৃক্ষ রোপন, মাদক ও  ধুমপান বিরোধী আন্দোল অব্যাহত রয়েছে।


সুস্বাস্থ্য শুদ্ধাচারে মহিমান্বিত হোক রক্তযোদ্ধাদের জীবন। শান্তি, সমতা, সম্প্রীতি ও মানবতার বার্তা নিয়ে প্রতিক্ষণ হোক অহিংস, আধুনিক, কল্যাণধর্মী ও স্বপ্নময় বিশ্ব গড়ার প্রেরনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন ০১৯২৬৮৭০৭২৭